Tuesday, 15 October, 2019 খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




২৪ বছর ধরে আলো ছড়াচ্ছে কমলগঞ্জের আদমপুর বাজার হাফিজিয়া মাদ্রাসা

কমলগঞ্জ প্রতিনিধি: দীর্ঘ চব্বিশ বছর ধরে অত্যন্ত সাফল্যের সাথে সুনাম ছড়াচ্ছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর বাজার হাফিজিয়া মাদ্রাসা।

কোরআন শরীফের খেদমতের লক্ষ্যে তৎকালীন উসমান আলী ইসলামীয়া দাখিল মাদ্রাসার প্রয়াত সুপার মাওলানা ফরিদ উদ্দিন, আমির উদ্দিন, মাও.উসমান, আনোয়ার হোসেন বাবু, ডা. মনির ও হাফিজ জমসেদ আলীর চিন্তাভাবনায় উপজেলার আদমপুর ইউনিয়ন পরিষদের পাশ ঘিরে সোয়া দুই শতক জায়গার উপর ১৯৯৫ সালের ২৬ সেপ্টেম্বর নির্মিত হয় এই ঐতিহ্যবাহী দীন শিক্ষা প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত হাফিজ হয়েছেন ৫৪ জন শিক্ষার্থী। যাদের মধ্যে ৪ জন মহিলা হাফিজ। মাদ্রাসায় রয়েছে আবাসিক ও অনাবাসিক ব্যবস্থা। এতিমসহ আবাসিকে ৫০ ও অনাবাসিকে ৩০ জন মিলিয়ে বর্তমানে মাদ্রাসায় অধ্যয়নরত আছে ৮০ জন শিক্ষার্থী। ছাত্রদের সার্বক্ষণিক পরিচালনার জন্য রয়েছেন ৩ জন শিক্ষক।

মাদ্রাসার মোহতারিমেম সাথে আলাপকালে তিনি জানান, মাদ্রাসায় ক্লাস শুরু হয় ফজর থেকে এবং সকাল ৯ টায় নাস্তা ও বিশ্রামের পর আবার দুপুর থেকে ক্লাস চলে বিকাল ৫ টা পর্যন্ত। তিনি আরও জানান, প্রতিবছর এখান থেকে ৫/৬ জন করে হাফিজি সমাপ্ত করেন এবং তার সাথে পাগড়ি প্রদান করা হয়। বর্তমানে এখন অনেকেই আছেন শেষ পর্যায়ে। মাদ্রাসা দুইতলা বিশিষ্ট কিন্তু দুইতলার কাজ কিছুটা হলেও একতৃতীয়াংশ কাজ অসমাপ্ত।

বর্তমানে ছাত্রদের সংখ্যা বৃদ্ধি পেলেও জায়গা স্বল্পতার কারণে অনেক শিক্ষার্থীদের ফিরিয়ে দেয়া হয়। মাদ্রাসা পরিচালনা পর্ষদের সদস্য আনোয়ার হোসেন বাবু জানান, এই মাদ্রাসা পরিচালিত হয় বিভিন্ন ব্যক্তি ও এলাকাবাসীর সহযোগিতায়। কিন্তু মাদ্রাসা ভবনের কাজ সম্পূর্ণ না হওয়াতে সৃষ্ট হয়েছে এতিম শিক্ষার্থীদের জায়গা স্বল্পতা ও খাওয়া দাওয়ার অসুবিধা। রান্নাঘরের কাজসহ বাকি কাজগুলো অসমাপ্ত বিধায় শিক্ষার্থীদের জায়গা দিতে হিমশিম খেতে হয় পরিচালনা কর্তৃপক্ষ। কোরআনের সেবা এই প্রতিষ্ঠানে বিভিন্ন লোকের আর্থিক সহযোগিতায় চলছে এই মাদ্রাসার কার্যক্রম। কিন্তু এই সহায়তা তুলনামূলক কম।

এ অবস্থায় মাদ্রাসার সুনাম অক্ষুন্ন রাখতে এবং এই প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সকল হৃদয়বান ব্যক্তিদের সাহায্য সহযোগিতার মাধ্যমে এগিয়ে আসার জন্য তিনি বিশেষভাবে আহ্বান জানান। সহায়তার জন্য যোগাযোগ= আদমপুর বাজার হাফিজিয়া মাদ্রাসা, মোবা-০১৭১১৪৭০৪১৬।

 

Developed by :