Sunday, 18 August, 2019 খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |




ফেসবুকে বুড়ো হচ্ছে সবাই!

বিয়ানীবাজারবার্তা২৪.কম ডেস্ক।।। এখনো যদি আপনি এই ‘ভাইরাল বার্ধক্যের’ অংশ না হয়ে থাকেন, তাহলে ভয় পাবেন না। এর সবই ফেসঅ্যাপ নামের একটি অ্যাপের কীর্তি।

ছবি এডিট করে চেহারা বদলে ফেলা, বয়স বাড়ানো-কমানো, ছেলে থেকে মেয়ে বা মেয়ে থেকে ছেলে হওয়া, চুল বা চোখের রঙ বদলে ভিন্নরকম হয়ে যাওয়া, এমনকি চুলের স্টাইলই অন্য কিছু বানিয়ে সবাইকে চমকে দেয়া, একটু মজা নেয়া… এমন অ্যাপ এখন ভার্চুয়াল সমাজে অসংখ্য।

এসব অ্যাপের মাঝে ভীষণ জনপ্রিয় একটির নাম ফেসঅ্যাপ। ২০১৭ সালে যাত্রা শুরুর পর থেকেই বিশ্বজুড়ে ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে এই অ্যাপটি। জনপ্রিয়তা ধরে রাখতে নিয়মিত নানারকম ফিল্টার, ইফেক্ট আর মাস্ক যোগ, বিয়োগ আর আপডেট করছে ফেসঅ্যাপ কর্তৃপক্ষ।

কিন্তু সম্প্রতি অ্যাপটি নতুন একটি ট্রেন্ডের ঝড় তুলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে। যাকে বলা যায় ‘বুড়ো হওয়ার প্রতিযোগিতা’! আর এর কারণ ফেসঅ্যাপের বুড়ো হওয়ার ফিল্টারের নতুন আপডেট।

ফেসঅ্যাপ সম্প্রতি অ্যাপে নতুন একটি ‘ওল্ড’ ফিল্টার যোগ করেছে। অ্যাপটিতে আগেও চেহারা বুড়ো বানানোর ফিল্টার ছিল। কিন্তু সেটিকে আরও বাস্তব রূপ দিতে নতুন করে ঘষামাজা করে সামনে আনা হয়েছে। তার সঙ্গে ফেসঅ্যাপ ব্যবহারকারীদের জানিয়েছে বুড়ো হওয়ার চ্যালেঞ্জ।

অর্থাৎ দেখে নাও আজ থেকে ৬০ বছর পর তুমি দেখতে কেমন হবে!

এই চ্যালেঞ্জ গ্রহণ করছেন বিশ্বের অসংখ্য ফেসঅ্যাপ ব্যবহারকারী। ওল্ড ফিল্টার দিয়ে নিজেদের চেহারাকে বুড়ো বানিয়ে তা শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে, যোগ করছেন #FaceApp হ্যাশট্যাগ। সেটি দেখে আগ্রহী হয়ে নিজের ছবিতেও ‘ওল্ড’ ইফেক্টওয়ালা মাস্ক ব্যবহার করছেন আরও অনেকে।

এ কারণে ফেসঅ্যাপের এই নতুন চ্যালেঞ্জ ভাইরাল হয়ে গেছে ভার্চুয়াল জগতে। ফেসবুক, টুইটার, সবখানে শুধু ‘বুড়ো তরুণ’ মানুষগুলোর ছবি! আর বেশিরভাগ ছবিগুলো এমন যে সেগুলো সত্যি না মিথ্যা তা ঠাহর করাই মুশকিল।

বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে টুইটারের চেয়ে ফেসবুক বেশি ব্যবহার হয়ে থাকে। এই ফেসবুক ব্যবহারকারীদের মাঝেও ফেসঅ্যাপের নতুন এই ফিল্টারটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

এখন ফেসবুকের হোমপেজ খুললেই দেখা যাচ্ছে কম বয়সী মানুষগুলোর ৬০ বছর পরের বেশি বয়সী রূপের ছড়াছড়ি। তাদের দেখতেও লাগছে মন্দ নয়। মিষ্টি মিষ্টি বুড়োবুড়ির মুখের ছবিতে ভরে গেছে ‘মুখগ্রন্থ’।

শুধু নিজের ছবি নয়, অনেকে আবার জনপ্রিয় তারকা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের ছবিতেও একই কারসাজি করে ছড়িয়ে দিচ্ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে এ কাজ।

এমনকি কট্টর রক্ষণশীল সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানও এ থেকে রেহাই পাননি!

অবশ্য যেমনই দেখা যাক না কেন, বিষয়টিতে সব বয়সের, সব দেশের ফেসঅ্যাপ ব্যবহারকারীই মজা পাচ্ছেন। তারকারা, বিশেষ করে হলিউড তারকারা নিজেদের ছবিতে নিজেরাই মাস্ক যোগ করে ওল্ড চ্যালেঞ্জ গ্রহণ করছেন আর সেগুলো পোস্ট করছেন ফেসবুক-টুইটারে।

তবে ভার্চুয়াল জগত হচ্ছে ক্ষণস্থায়ী জগত। এখানে ততদিনই কোনো কিছু জনপ্রিয় থাকে যতদিন না এরচেয়ে নতুন কিছু পাওয়া যাচ্ছে। এখন দেখার বিষয় ফেসঅ্যাপের ওল্ড ফিল্টারের পর ভাইরাল হওয়ার মতো নতুন কী আসতে যাচ্ছে, আর সেটি কে আনতে যাচ্ছে।

 

Developed by :