Sunday, 13 October, 2019 খ্রীষ্টাব্দ | ২৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




বড়লেখায় আয়েশাবাগ চা-বাগানের শ্রমিকদের কর্মবিরতি স্থগিত

বড়লেখা: সাত দফা দাবিতে ডাকা ধর্মঘট কর্মসূচি স্থগিত করেছেন বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা। ৪ নম্বর শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে রোববার (৭ জুলাই) বিকেলে কর্মসূচি স্থগিত করেছেন। সমাধানের জন্য দুই দিনের সময় নিয়েছেন চেয়ারম্যান।

আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা পতিত জমিতে চাষসহ সাত দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন। শুক্রবার (৫ জুলাই) সকাল ৮টা থেকে এই কর্মবিরতি শুরু হয়।

আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বুনারজি বলেন, ‘আমরা ৭ দফা দাবি পেশ করেছি। সেগুলো হলো অন্যান্য বাগানের মতো গরু ছাগল পালনের অধিকার, গাছ লাগানোর অধিকার, চা বাগানের পতিত জমি চাষের অধিকার, বকেয়া বোনাসের দাবি, চা বাগানে বিদ্যালয় নির্মাণ, স্বাস্থ্যসম্মত সেনিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা।’

দাবি না মানা পর্যন্ত তাদের এ আন্দোলন অব্যাহত ছিল। তবে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমেদ জুবায়ের লিটনের আশ্বাসের প্রেক্ষিতে আমরা কর্মসূচি স্থগিত করেছি। দুই দিনের ভেতর যদি সমাধান না হলে আবারও অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করা শুরু হবে বলে জানান আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বুনারজি।

এই বিষয়ে উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান আহমেদ জুবায়ের লিটন রোববার বিকেলে বলেন, ‘তাদের কিছু দাবিদাওয়া আছে। আমি আশ্বস্ত করেছি এগুলো পুরোনের ব্যবস্থা হবে। মালিকপক্ষের সাথে শ্রমিক নেতৃবৃন্দসহ বৈঠক হবে। মালিক পক্ষ আমার সাথে যোগাযোগ করেছেন। মালিকপক্ষের সাথে কথা হয়েছে। বৈঠকে বসে সিদ্ধান্ত নেওয়া হবে। এরপরই শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করেন। আগামীকাল সোমবার থেকে তারা কাজে যোগ দিবেন।’

 





সর্বশেষ সংবাদ

Developed by :