Saturday, 4 February, 2023 খ্রীষ্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




দেশসেরা শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হলেন সিলেটের এমদাদুল

সিলেট: দেশসেরা শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হয়েছেন জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক ও বাংলাদেশ স্কাউট সিলেট জেলার সম্পাদক মো. এমদাদুল হক সিদ্দিকী, এ.এল.টি (সহকারী লিডার ট্রেনার)। ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯’-এ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হওয়ার গৌরব অর্জন করেন তিনি।

গত ২০ জুন রাজধানীর গভ: ল্যাবরেটরি হাই স্কুল ঢাকা-এ শিক্ষা মন্ত্রণালয়ের ব্যবস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় ঢাকা মহানগরী ও প্রত্যেক বিভাগের বিভাগীয় পর্যায়ে বিজয়ী শ্রেষ্ঠ স্কাউট শিক্ষকগণ অংশগ্রহণ করেন। তিনি ইতোপূর্বে সিলেট সদর উপজেলা, সিলেট জেলা ও সিলেট বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হওয়ার গৌরব অর্জন করেন।

মো: এমদাদুল হক সিদ্দিকী ১৯৭৩ সালে সিলেট জেলার কানাইঘাট উপজেলার ডাউকেরগুল গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালে সিলেটের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজ স্কাউট দলের সদস্য হিসেবে স্কাউট আন্দোলনে যোগদান করেন। তিনি শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কাউট দলের সিনিয়র পেট্রোল লিডার-এর দায়িত্ব পালনের পাশাপাশি স্থানীয় ও জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত বিভিন্ন ক্যাম্পে সফলতার সাথে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সরকারী এমসি কলেজ সিলেট-এর সিনিয়র রোভার মেট হিসেবে দায়িত্ব পালন করেন। এমসি কলেজ রোভার স্কাউট দলের সদস্য হিসেবে মেট কোর্স, রোভার মুট ও কমডেকায় অংশগ্রহণ করেন। তিনি জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ইউনিট লিডার ও গ্রুপ স্কাউট লিডার হিসেবে ২০০১ সাল থেকে বর্তমান পর্যন্ত দায়িত্ব পালন করছেন।

২০০৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ২১তম বিশ^ স্কাউট জাম্বুরীতে অগ্রবর্তী কন্টিনজেন্টের কন্টিনজেন্ট লিডার হিসেবে অংশগ্রহণ করেন। বাংলাদেশের বিভিন্ন জাতীয় জাম্বুরীতে অংশগ্রহণের পাশাপাশি ভারত, ফিলিপাইন, বাহরাইন, সৌদি আরব প্রভৃতি দেশে ভ্রমণ করেন। তার দিক-নির্দেশনায় ২০১৮ সালে ১৫ জন সহ মোট ৩২ জন স্কাউট ও গার্ল ইন স্কাউট স্কাউটের সর্বোচ্চ অর্জন ‘প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড’ অর্জন করে।

তিনি ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সিলেট সদর উপজেলা স্কাউটস-এর সম্পাদক এবং ২০১৩ থেকে বর্তমান পর্যন্ত বাংলাদেশ স্কাউটস সিলেট জেলার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ স্কাউটস সিলেট অঞ্চলের প্রতিনিধি হিসেবে বিভিন্ন সময়ে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণ করেন। তিনি বাংলাদেশ স্কাউটস প্রদত্ত ২০১২ সালে ‘ন্যাশনাল সার্টিফিকেট অ্যাওয়ার্ড’ এবং ২০১৫ সালে ‘মেডেল অব মেরিট অ্যাওয়ার্ড’ অর্জন করেন।

 

সর্বশেষ সংবাদ

Developed by :