Thursday, 19 September, 2019 খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ‘সবুজ বোড়া’ সাপ উদ্ধার

শ্রীমঙ্গল: মৌলভীবাজারের শ্রীমঙ্গলের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে একটি বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। সাপটির নাম ‘পিট ভাইপার’ বা ‘সবুজ বোড়া’।

বুধবার (২৬ জুন) দুপুর ১টায় বিদ্যালয় প্রাঙ্গণের একটি গাছে হঠাৎ সাপটি দেখতে পেয়ে শিক্ষার্থীরা প্রধান শিক্ষককে বললে তিনি বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন। এরপর ফাউন্ডেশনের লোক এসে সাপটি উদ্ধার করেন।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, সাপটি লোকালয়ে ফিরে আসে। সাপটি বর্তমানে সুস্থ আছে। অতি শীঘ্রই সাপটি বনে অবমুক্ত করা হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে মূলত সিলেট বিভাগ এবং পার্বত্য অঞ্চলের বনাঞ্চলে ‘পিট ভাইপার’ দেখা যায়। সুন্দরবনেরও এ সাপটি পাওয়া যায়।

ভাইপার একটি বিষধর সাপ। এটি vipreidae গোত্রের। এ গোত্রে রয়েছে vipreinae ও crotalinae নামে দুইটি উপগোত্র। crotalinae উপগোত্রে রয়েছে পিট ভাইপার। বাংলায় এ সাপকে বলা হয় সবুজ বোড়া।

পিট ভাইপার সাপের রয়েছে দুই-তিনটি প্রজাতি। তবে সব প্রজাতিই দেখতে সবুজ এবং প্রায় একই রকম। এরা দুই ফুটের মতো লম্বা হয়। ভাইপারের মাথা চ্যাপ্টা, আকারে বড় এবং দেখতে ত্রিকোণের মতো। চলাফেরা করে খুব আস্তে আস্তে।

পিট ভাইপার সাপ, ব্যাঙ, পাখি, ইঁদুর খেয়ে জীবন ধারণ করে থাকে। সাধারণত এরা লুকিয়ে বসে থাকে আর শিকার এলেই ছোবল দিয়ে খায়। ভাইপারের উপরের চোয়ালে এক জোড়া লম্বা বিষ দাঁত থাকে।

 





Developed by :