Thursday, 18 July, 2019 খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |




বিশ্বনেতাদের কার বেতন কত?

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্ব চলে তাদের হাতের ইশারায়। বিভিন্ন দেশের দুর্যোগ-দুর্দশায় সহায়তা পাঠাতেও তারা থাকেন সবার থেকে এগিয়ে। বলছি, বিশ্ব মোড়ল হিসেবে পরিচিত রাষ্ট্রনায়কদের কথা। তাদের এক সাইনেই পাস হয়ে যায় কোটি ডলারের বরাদ্দ। কিন্তু তাদের নিজেদের বেতন কত? চলুন দেখে নিই বিশ্বনেতাদের বেতনের ফিরিস্তি-

ডোনাল্ড ট্রাম্প: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেতন বছরে চার লাখ ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় তিন কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা। বেতনের পাশাপাশি তিনি বছরে ৫০ হাজার ডলার পান বোনাস হিসেবে। এছাড়া ভ্রমণের জন্য বার্ষিক ট্যাক্স ফ্রি এক লাখ ডলার, আর বিনোদনের জন্য পান ১৯ হাজার ডলার। কিন্তু ট্রাম্প জানিয়েছেন তিনি নাকি এই বিপুল পরিমান অর্থ থেকে বছরে মাত্র ১ ডলারই গ্রহণ করেন। বাকিটা রাষ্ট্রের প্রয়োজনে ব্যয় হয়।



অ্যাঞ্জেলা মেরকেল:
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের বেতন মার্কিন প্রেসিডেন্টের অর্ধেকের কিছু বেশি। বাংলাদেশি টাকার হিসাবে তিনি বার্ষিক প্রায় দুই কোটি ২৪ লাখ টাকা বেতন পান।

ভ্লাদিমির পুতিন: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বছরে বেতন পান ৮ দশমিক ৮৬ মিলিয়ন রাশিয়ান রুবল। বাংলাদেশি টাকার হিসাবে তা প্রায় এক কোটি ১৯ লাখ ১০ হাজার টাকা।

জাস্টিন ট্রুডো: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বেতন হিসেবে পান বছরে তিন লাখ ৪৫ হাজার ৪০০ কানাডিয়ান ডলার। বাংলাদেশি টাকার হিসাবে তা প্রায় দুই কোটি ১৭ লাখ ৭০ হাজার টাকা।



ইম্যানুয়েল ম্যাঁখো:
ফ্রান্সের তরুণ প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁখোর আয় ট্রুডোর থেকে কিছুটা কম। তিনি বছরে পান এক লাখ ৭৮ হাজার ৯২০ ইউরো। বাংলাদেশি টাকার হিসাবে তা প্রায় এক কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা।

থেরেসা মে: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বিদায়ের ঘোষণা দিয়ে ফেলেছেন। তবে আনুষ্ঠানিকভাবে এখনও তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। তার বেতন ইম্যানুয়েল ম্যাঁখোর থেকেও কম। বাংলাদেশি টাকার হিসাবে তিনি বছরে এক কোটি ৫৭ লাখ ৪৩ হাজার টাকা বেতন পান।

রিসেপ তাইয়েপ এরদোয়ান: তুরস্কের প্রেসিডেন্টের বেতনও থেরেসা মের প্রায় সমান। বছরে ১ লাখ ৯৭ হাজার ডলার পান তিনি। বাংলাদেশি টাকায় যা এক কোটি ৫৭ লাখের কিছু বেশি।



নরেন্দ্র মোদি:
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বছরে ৩০ হাজার ৩০০ মার্কিন ডলার বেতন পান। বাংলাদেশি মুদ্রার হিসাবে যা প্রায় ২ কোটি ৪২ লাখ টাকা।

লি সিয়েন লুং: বেতনে সবার উপরে আছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। বছরে বেতন বাবদ তার আয় ২.২ মিলিয়ন সিঙ্গাপুরিয়ান ডলার। বাংলাদেশি টাকার হিসাবে যা প্রায় ১৩ কোটি টাকা।






























 





সর্বশেষ সংবাদ

Developed by :