Wednesday, 8 February, 2023 খ্রীষ্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




ভারতের সামনে আজ কি করবে আফগানিস্তান?

স্পোর্টস ডেস্ক: ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডেই হাঁড় ঝিরঝিরে অবস্থা বের হয়ে পড়েছে আফগানিস্তানের। স্বাগতিক ইংল্যান্ডের হাতে বেধড়ক পিটুনি খেয়েছে তারা। ২৪টি ছক্কার মার মেরেছে ইংলিশ ব্যাটসম্যানরা। একাই ইয়ন মরগ্যান মেরেছেন ১৭টি। আর বর্তমান সময়ের বিশ্বসেরা লেগ স্পিনার যাকে ভাবা হয়, সেই রশিদ খানকে পিটিয়ে ৯ ওভারে ইংলিশরা তুলেছে ১১০ রান। ৩৯৭ রান করেছিল ইংল্যান্ড।

সেই আফগানিস্তানের সামনে আজ আরেক বিশ্বসেরা দল ভারত। সাউদাম্পটনের রোজবোলে আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় রোজ বোলে মুখোমুখি হচ্ছে এই দু’দেশ।


ভারতের মুখোমুখি হওয়ার আগে চারদিকে প্রশ্ন, আজ কি করবে আফগানিস্তান? ভারতের যে ব্যাটিং লাইনআপ, তাতে করে আজ কি তবে রানের বন্যা বয়ে যাবে? রশিদ খানরা তবে কি আজও অসহায় হয়ে পড়বে ভারতীয় ব্যাটসম্যানদের সামনে? নাকি কিছুটা হলেও প্রতিভার স্ফুরণ ঘটিয়ে ঘুরে দাঁড়াতে পারবে? প্রশ্নের জবাব মিলবে ম্যাচ শুরু হওয়ার পরপরই।

শুক্রবার রোজ বোলের নেটে বলটা হাতে নিয়ে ঘোরাচ্ছিলেন রশিদ খান। মুখ দেখে বোঝার উপায় নেই, গত কয়েকদিন কি ঝড় বয়ে গেছে তার উপর দিয়ে। সকালে আফগানদের প্র্যাকটিসে ভাবলেশহীন এবং অনুত্তেজিত লাগছিল তাকে।


ভারতীয় সংবাদ মাধ্যমকে ইতিমধ্যে দিয়েছেন যথেষ্ট জ্বালাময়ী বিবৃতি। যেখানে বলছেন, ‘গুলবাদিন নাইব বা আফগানিস্তান বোর্ডের কর্তাদের জন্য ক্রিকেট খেলি না। আমি খেলি আফগানিস্তানের পতাকার জন্য।’

যে জন্যই খেলুন না কেন, আইপিএলের দুনিয়া কাঁপানো লেগ স্পিনারের দুনিয়াটাই ম্যানচেস্টারে গত মঙ্গলবার কাঁপিয়ে দিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান। ৯ ওভারে ১১০ রান খরচ করে বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড এখন রশিদের কাছে।


এরপর থেকেই বলা শুরু হয়েছে, উপমহাদেশের উইকেটে আইপিএলে চার ওভারের ম্যাচে সফল হওয়া এক ব্যপার আর ইংল্যন্ডের মাঠে আরেক। এখানকার ফ্ল্যাট উইকেট রশিদের ভেল্কি একেবারে ভ্যানিশ করে দিয়েছে। ভারতীয় ব্যাটসম্যানদের হাতেও তার কপাল পোড়ার সমূহ সম্ভাবনা আছে।

সে জন্যই আজ রশিদ খানের ওপর চোখ থাকবে ক্রিকেটপ্রেমীদের। তারা দেখতে চাইবে, প্রত্যাবর্তনের টক্করে ভারতের রথী-মহারথীদের সামনে কিভাবে পারফর্ম করবেন আফগানিস্তান ক্রিকেটের সবচেয়ে বড় সম্ভাবনা। থাকবেন আইপিএলে খেলা মোহাম্মদ নবিও; কিন্তু অন্তর্কোন্দলে দলটার এমন হতশ্রী অবস্থা, যে কোনও সময়ে বিস্ফোরণ হতে পারে।


বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে হারিয়ে বিশ্বকাপে এসেছিল আফগানিস্তান; কিন্তু ইংল্যান্ডের মাঠে র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা বড় দলগুলোর সামনে দিশেহারা দেখাচ্ছে আফগানদের।

বড়দের সাথে নিয়মিত না খেললে যে উন্নতি হবে না, রোজ বোলের প্রেস কনফারেন্স রুমে বসে সে কথা মেনেও নিলেন অধিনায়ক গুলবাদিন। ‘আমরা র‍্যাংকিংয়ে অনেক এগিয়ে থাকা দলগুলোর সঙ্গে খেলছি। ফলে মানের পার্থক্য হয়ে যাচ্ছে। ভারত অনেক এগিয়ে থাকা একটি দল। আমরা শুধু নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করতে পারি,’ বলছেন তিনি।


আফগানদের বিপক্ষে কি তবে পরীক্ষা-নীরিক্ষায় যাবে ভারতীয়রা? যেমন রিশাভ পান্তকে খেলানোর সুযোগ নিতে পারে তারা। কারণ, আফগানদের চেয়ে সহজ প্রতিপক্ষ আর কে হতে পারে? কিন্তু ভারতীয় মিডিয়ার খবর, বিশ্বকাপে এখনই অভিষেক হওয়া কঠিন রিশাভের। কারণ, প্রতিপক্ষ যেমনই হোক, পরীক্ষা-নীরিক্ষার পথে হাঁটছে না টিম ইন্ডিয়া।


প্রতিপক্ষ আফগানিস্তান হতে পারে, কিন্তু সবার আগে বিরাটদের লক্ষ্য দুই পয়েন্ট নিশ্চিত করা। সাউদাম্পটনে আজ বৃষ্টিরও কোনো পূর্বাভাস নেই। সুতরাং, পয়েন্ট ভাগাভাগির কোনও সম্ভাবনা নেই।




























 

সর্বশেষ সংবাদ

Developed by :