Friday, 19 July, 2019 খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |




ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদ সহজীকরণ

কমলগঞ্জে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের মতবিনিময় অনুষ্ঠিত

কমলগঞ্জ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদপত্র সহজীকরণ ও অনলাইনে ডাটাব্যজ সংগ্রহ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সভায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক এর সভাপতিত্বে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, যুগ্ম সচিব আহসান কবির, মেহেদী হাসান ও আশরাফুল আলম। স্


স্থানীয়দের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ এর মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, আদিবাসী নেতা জিডিসন প্রধান সুচিয়াং, মনিপুরী নেতা আনন্দ মোহন সিংহ, ইউপি চেয়ারম্যান মো. আবদাল হোসেন, আব্দুল হান্নান, পুষ্প কুমার কানু, লেখক-গবেষক আহমদ সিরাজ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ নুরুল মোহাইমীন মিল্টন, নির্মল এস পলাশ প্রমুখ।


সভায় বলা হয়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদ সহজীকরণের লক্ষ্যে ইতিমধ্যেই ৮টি ডাটাব্যজ তৈরী করা হয়েছে। এখন এসব সম্প্রদায়ের সদস্য ও শিক্ষার্থীরা সহজেই অনলাইনে সনদ পাবেন। এজন্য পূর্বের মতো আর ভোগান্তি ও সময় ক্ষেপন হবে না। তাদের সনদ প্রাপ্তি থেকে শুরু করে সব ধরণের তথ্য সহজে প্রদান করতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সভায় দু’এক দিনের মধ্যে কোন কোন শিক্ষার্থী জেলা প্রশাসন থেকে অনলাইনে সনদ সংগ্রহ করেছেন বলেও শিক্ষার্থীরা মতামত ব্যক্ত করেন।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান বলেন, এটি বর্তমান সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ এবং এর সাথে কোন সমস্যা আছে কি না এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সদস্যদের নতুন কোন পরামর্শ থাকলে তা জানতে তৃণমুল পর্যায়ে এসে এই মতবিনিময়ের আয়োজন করা হয়।

তিনি আরও বলেন, নতুন অবস্থায় ডাটা সংগ্রহে কোন ত্রæুটি বিচ্যুতি থাকলে তা কাটিয়ে উঠা যাবে।

 




























 





সর্বশেষ সংবাদ

Developed by :