Thursday, 18 July, 2019 খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |




ভিসা উন্মুক্ত করেছে কাতার, আবেদন করতে পারবে বাংলাদেশীরা

কাজী শামীম, কাতার: কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় (MOI) ও কাতার ন্যাশনাল ট্যুরিজম কাউন্সিল (QNTC) এক যৌথ উদ্যোগে “Summer in Qatar” (গ্রীষ্মে কাতারে) উৎসব উপলক্ষে  কাতার ভ্রমণ করতে ইচ্ছুকদের ভিসাহীন কাতারে আসার সুযোগ করে দিতে অনলাইন অনুমোদন ব্যবস্থা চালু করেছে কর্তৃপক্ষ।

৪ জুন থেকে ১৬ অগাস্ট পর্যন্ত এই গ্রীষ্ম উৎসবে ২৪৪ দেশ ও অঞ্চলের নাগরিকেরা এই সুযোগ নিতে পারবে। এই অনলাইন অনুমোদন সেবা বাংলাদেশী নাগরিকদের জন্য উন্মক্ত রয়েছে।



http://www.qatarvisaservices.com সাইটে অনলাইন আবেদন পূরণ ও পেমেন্ট শেষে পেয়ে যেতে পারেন Electronic Travel Authorization (ETA) বা ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন (ইটিএ)। সর্বোচ্চ ৯০ দিন এবং সর্বনিম্ন ৪ দিনের জন্য আবেদন করা যাবে। ইটিএ এর ক্ষেত্রে ১৪ ডলার এবং পর্যটক ভিসা হলে ২৮ ডলার পরিসেবা ফি পরিশোধ করতে হবে ভিসা কার্ড, মাস্টারকার্ড, ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে।



আবেদন করার ২৪ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট ইমিগ্রেশন বিভাগ আবেদনকারীর আবেদনের জবাব দেবে। এই দ্রুত প্রক্রিয়া গ্রীষ্মকালীন সময়কালে গন্তব্যস্থল হিসাবে কাতারকে বেছে নেওয়ার জন্য অনেকটা সহজতর হবে। কাতারে বসবাসকারীরা তাদের আত্মীয়দের ভিসা ফি ছাড়াই কাতার ভ্রমনের আমন্ত্রণ জানাতে পারবে। কাতার পরিদর্শনের প্রকৃতি এবং পরিদর্শনকারী ব্যক্তিদের উপর নির্ভর করে নিন্মলিখিত দরকারি নতিপত্রের প্রয়োজন হবে।



আত্মীয় এবং বন্ধুদের ভিজিটের ক্ষেত্রে করণীয়  হচ্ছে ফিরতি টিকেট , কাতারে অবস্থানরত ব্যাক্তির বৈধ বাসস্থান পারমিট, আত্মীয়তার প্রমাণ। প্রাক্তন প্রবাসীদের ভিজিটের ক্ষেত্রে করণীয় হচ্ছে ফিরতি টিকেট, কাতারের পূর্ববর্তী বাসস্থানের প্রমাণ ও পর্যটন সময়কালে হোটেল রিজার্ভেশন। এছাড়া প্রত্যক্ষ পরিবারের সদস্যদের কাতার ভিজিটের ক্ষেত্রে করনীয় হল ফিরতি টিকেটে, একই রিজার্ভেশন কোড থাকতে হবে। আত্মীয়তার প্রমাণ,  কাতার ভ্রমণকালীন হোটেল বুকিং বা বাসাভাড়ার প্রমাণ।



নীচের তালিকাভুক্ত দেশগুলির নাগরিকদের জন্য একক বা একাধিক ভ্রমণে ১৮০ দিন ভিসার মেয়াদে ৯০ দিন পর্যন্ত কাতারে অবস্থান করার সুযোগ রয়েছে। দেশগুলি হল অ্যান্টিগুয়া এবং বার্বুডা, অস্ট্রিয়া,  বাহামা,  বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ডোমিনিকান প্রজাতন্ত্র, এস্তোনিয়া, ফিনল্যান্ড,  ফ্রান্স, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিচেনস্টাইন, লিথুয়ানিয়া, লাক্সেমবার্গ, মালয়েশিয়া, মাল্টা, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, রোমানিয়া, সার্বিয়া, সেচেলস, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং তুরস্ক।



অন্যদিকে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান,  বেলারুশ,  বলিভিয়া,  ব্রাজিল,  ব্রুনেই,  কানাডা,  চিলি,  চীন,  কলম্বিয়া,  কোস্টা রিকা,  কিউবা,  ইকুয়েডর,  জর্জিয়ার,  হংকং, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, জাপান, কাজাখস্তান, লেবানন, ম্যাসেডোনিয়া, মালদ্বীপ, মেক্সিকো, মোল্দাভিয়া, মোনাকো, নিউজিল্যান্ড, পানামা, প্যারাগুয়ে, রাশিয়া, সান মেরিনো, সিঙ্গাপুর,  দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, সুরিনাম, থাইল্যান্ড, ইউক্রেন, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি, ভেনিজুয়েলার নাগরিকদের জন্য একক বা একাধিক ভ্রমণে ৩০ দিন ভিসার মেয়াদে ৩০ দিন পর্যন্ত কাতারে অবস্থান করার সুযোগ রয়েছে।



উপরে তালিকাভুক্ত ৪৬ দেশের অনুরূপ, এক বা একাধিক ভ্রমণে পাকিস্তানের নাগরিকরা ৩০ দিনের জন্য কাতারে ভিসা-মুক্ত প্রবেশ করতে পারে এবং চাইলে আরও  ৩০ দিনের জন্য ভিসার মেয়াদ প্রসারিত করতে পারবে।

এই উৎসব উপলক্ষে কাতার থেকে ১৬০টি দেশের গন্তব্যস্থলে কাতার এয়ারওয়েজে ২৫% ছাড় সুবিধা নিতে পারবেন কাতারে আগত অতিথিরা এছাড়াও কাতারের বিভিন্ন হোটেল ও এপার্টমেন্ট ৪জুন থেকে ১৬ আগষ্ট পর্যন্ত ২৫% ছাড়ে ভাড়া নিতে পারবেন অতিথিরা।



উল্লেখ্,য  বাংলাদেশীদের জন্য শুধুমাত্র ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন পত্র (ইটিএ) মাধ্যমে আবেদন করতে পারবে অন্যকোন ক্যাটাগরিতে নয়। যে সব ব্যক্তিরা ভিসা-মুক্ত এন্ট্রির জন্য যোগ্য নয়, কিন্তু (Schengen countries) শেনজেন দেশের নাগরিক বা অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বা নিউজিল্যান্ডের বৈধ বাসস্থান অনুমতি বা ভিজিট ভিসা আছে তারা বিনামূল্যে ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন (ইটিএ) আবেদন করতে পারবেন শুধু ভ্রমণের আগে অনলাইন আবেদন পূরণ করে।

বিস্তারিত জানতে http://summerinqatar.qa/ ওয়েব সাইট ঘুরে আসুন। সূত্র দ্যা পেনিনসুলা





































 





সর্বশেষ সংবাদ

Developed by :