Friday, 15 November, 2019 খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




২২ বছরেও ক্ষতিপূরণ আদায় হয়নি

আজ মাগুরছড়া ট্রাজেডি দিবস


কমলগঞ্জ:  মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া ট্রাজেডির ২২তম বার্ষিকী আজ। ১৯৯৭ সালের ১৪ জুন মাগুরছড়া গ্যাসকূপে খনন কাজ চলাকালে রাত ১টা ৪৫ মিনিটে বিস্ফোরণের প্রচন্ড শব্দে কেঁপে ওঠে ছিল গোটা কমলগঞ্জ। আগুনের লেলিহান শিখায় লাল হয়ে উঠেছিল মৌলভীবাজার জেলার সুনীল আকাশ।

প্রায় ৫০০ ফুট উচ্চতায় লাফিয়ে উঠা আগুনের লেলিহান শিখায় লন্ডভন্ড করে দিয়েছিল বিস্তীর্ণ এলাকা। পরিবেশ সংরক্ষণবাদীদের তথ্য মতে মাগুরছড়া গ্যাস কূপের অগ্নিকান্ডে ৬৩ প্রজাতির পশু-পাখির বিনাশ সাধন হয়।


সিলেটের সঙ্গে সারাদেশের রেলযোগাযোগ ১৬৩ দিন বন্ধ থাকে। মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ধরা হয়েছিল ১৫ হাজার কোটি টাকা। মার্কিন অক্সিডেন্টাল ক্ষয়ক্ষতির আংশিক পরিশোধ করলেও বন বিভাগ কোন ক্ষতিপুরণ পায়নি। ফিরে আসেনি এখনো প্রাকৃতিক বনের স্বাভাবিক পরিবেশ। পূর্ণ ক্ষতিপূরণ না দিয়েই ইউনিকলের কাছে হস্তান্তরের পর সর্বশেষ শেভরনের কাছে বিক্রি করেছে।


শেভরন আবার ২০০৮ সালে ওই বনে ত্রি-মাত্রিক ভূতাত্ত্বিক জরিপ কাজ সম্পন্ন করে। এতেও স্থানীয়ভাবে অনেকেই ক্ষতিগ্রস্থ হয়েছেন। ২০১২ সনে শেভরন মৌলভীবাজার ১৪ নং ব্লকের অধীনে নূরজাহান, ফুলবাড়ি এবং জাগছড়া চা বাগানের সবুজ বেষ্টনি কেটে কূপ খননের পর এসব কূপ থেকে চা বাগানের ভেতর দিয়ে ড্রেন খনন করে পাইপ লাইনের মাধ্যমে উত্তোলিত গ্যাস কালাছড়ার মাধ্যমে রশীদপুর গ্রীডে স্থানান্তর চলছে।


জাতীয় তেল গ্যাস রক্ষা কমিটি, কমলগঞ্জ উন্নয়ন পরিষদ, কমলগঞ্জ জীব বৈচিত্র রক্ষা কমিটি ও কমলগঞ্জ পাহাড় উন্নয়ন ও রক্ষা কমিটি মাগুরছড়া দুর্ঘটনার যথাযথ ক্ষতিপূরণ আদায়ের দাবিতে আন্দোলন পরিচালনা করে এলেও দীর্ঘ ২২ বছরেও ক্ষতিগ্রস্থদের দাবিকৃত ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি এখনো অমীমাংসিত রয়েছে।
মাগুরছড়া ট্র্যাজেডির ২২তম বার্ষিকী উপলক্ষে আজ ১৪ জুন শুক্রবার কমলগঞ্জ উন্নয়ন পরিষদ, কমলগঞ্জ পাহাড় রক্ষা ও উন্নয়ন কমিটির উদ্যোগে সকাল ১০টায় কমলগঞ্জ উপজেলা চৌমুহনা চত্বরে মাগুরছড়া গ্যাস বিষ্ফোরণে ক্ষয়ক্ষতির তালিকা জনসম্মুখে প্রকাশ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও কমলগঞ্জের ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবীতে এক মানববন্ধন ও সমাবেশ কর্মসুচী পালিত হবে।


কমলগঞ্জ জীব বৈচিত্র রক্ষা কমিটিও ক্ষতিপূরণের দাবিতে মাগুরছড়া এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করবে।









 





Developed by :