Sunday, 8 December, 2019 খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




হেঁটে রংপুর থেকে টুঙ্গিপাড়ার পথে বঙ্গবন্ধুপ্রেমী রফিকুল

রংপুর: দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অঙ্কন ও তাঁর কবর জিয়ারত করতে পদযাত্রা শুরু করেছেন রংপুরের রিকশাচালক রফিকুল ইসলাম (৫৯)।

বৃহস্পতিবার সকালে রফিকুল ইসলাম তার নিজ এলাকা তাজহাট বাবুপাড়া বটতলা থেকে আনুষ্ঠানিকভাবে পদযাত্রা শুরু করেন। সেখান থেকে হেঁটে তিনি কাচারী বাজার চত্বরে গিয়ে জেলা প্রশাসক এনামুল হাবীবের সঙ্গে সাক্ষাত শেষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা দেন।


রফিকুল ইসলাম হেঁটে দেশের ১১টি জেলার ২৬টি স্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অঙ্কন করবেন। চিত্রাঙ্কনের পাশাপাশি ফুলে ফুলে দেশ সাজানোর স্লোগান ছড়িয়ে দিতে তিনি পরিবেশবান্ধব কৃষ্ণচূড়ার চারা রোপণ করবেন।

পদযাত্রার আগে রফিকুল ইসলাম বলেন, পদযাত্রার সময় গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, মুন্সীগঞ্জ ও ঢাকা জেলার ২৬টি স্থানে বঙ্গবন্ধুর ছবি অঙ্কন করার পাশাপাশি কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করব।


টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর কবর জিয়ারত শেষে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার আশাও ব্যক্ত করেন তিনি। এ বছরের ৪ আগস্ট পদযাত্রা কর্মসূচি শেষ হওয়ার কথা রয়েছে।

rongpur02

বঙ্গবন্ধুপ্রেমী এই রিকশাচালকের পদযাত্রার ব্যাপারে জেলা প্রশাসক এনামুল হাবীব বলেন, রফিকুল ইসলামের কর্মকাণ্ড ও তার আবেদন পর্যালোচনা করে পদযাত্রার জন্য অনুমতি দিয়েছি। একই সঙ্গে পদযাত্রার সম্ভাব্য কর্মসূচির সময় সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনকে তাকে রাত্রিকালীন আবাসন ও অন্যান্য সুবিধা দেয়ার জন্য অনুরোধও জানিয়েছি। আশা করছি রফিকুল ইসলামের পদযাত্রা সফল হবে।


রংপুর মহানগরীর তাজহাট বাবুপাড়া এলাকার মোহাম্মদ আলীর ছেলে রফিকুল ইসলাম পেশায় একজন রিকশাচালক। স্ত্রী রশিদা বেগম, দুই মেয়ে ও তিন ছেলেসহ মা-বাবাকে নিয়ে এক বাড়িতেই বসবাস করছেন তিনি।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তার বয়স ছিল ১১-১২। পরিবারের একমাত্র ছেলে সন্তান হওয়ায় যুদ্ধে যেতে পারেননি। সেই আক্ষেপ তাকে এখনও তাড়া করছে। তাই জীবনের শেষ প্রান্তে এসে শুরু করেছেন নতুন যুদ্ধ। মুক্তিযুদ্ধের চেতনার আলো ছড়াতে রং তুলি হাতে রফিকুল ছুটছেন স্কুল-কলেজ আর পাড়া-মহল্লায়। দেয়াল অঙ্কনের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে তুলে ধরছেন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাদের।


যাত্রী সেবার পাশাপাশি রিকশায় রাখা রং তুলির ছোঁয়ায় দেয়ালে ফুটিয়ে তোলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনাসহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের ছবি।









 

Developed by :