Saturday, 16 November, 2019 খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




হয়ে গেল ক্রিকেট বিশ্বকাপের জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠান

স্পোর্টস ডেস্ক: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ কে স্বাগত জানাল সারা বিশ্ব। বাকিংহাম প্যালেসের সামনে বাংলাদেশ সময় রাত ১০টায় লন্ডন দ্য মলে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।

বৃহস্পতিবার ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হওয়ার মধ্য দিয়ে শুরু হবে ক্রিকেটের সবচেয়ে এই বড় আয়োজন।

সাধারণত বিশ্বসেরা ক্রীড়া ইভেন্টগুলোর উদ্বোধনী হয় স্বাগতিক দেশের ঐতিহাসিক কোনো স্টেডিয়ামে। তবে সেই রীতি ভেঙে এবার নতুন আঙ্গিকে এই অনুষ্ঠানের আয়োজন করে এবারের আয়োজক ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস।

কোনো স্টেডিয়াম নয়, যুগ যুগ ধরে ব্রিটিশদের ইতিহাস-ঐতিহ্যের স্বাক্ষর বহন করে আসছে যে জায়গা, সেই বিখ্যাত দ্য মলেই পর্দা উঠবে ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসরের। তারা এখানেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উৎসব করেছিল।

অনুষ্ঠানটি ক্ষুদ্র পরিসরে হতে যাচ্ছে বলে বিশ্বকাপের ওপেনিং পার্টি নিজের চোখে সরাসরি দেখার সুযোগ পাননি খুব বেশি দর্শক। কারণ, দ্য মলের আসন সংখ্যা মাত্র চার হাজার। আইসিসির ফ্রি টিকেটে বিশ্বের চার হাজার ভাগ্যবান ক্রিকেটপ্রেমীই শুধু এই উদ্বোধন অনুষ্ঠান স্বচক্ষে দেখার সুযোগ পেয়েছে।

তবে অন্যদেরও হতাশ হওয়ার কারণ নেই। বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠান সরাসরি দেখানো হয় টেলিভিশনের পর্দায়। ১ ঘণ্টা ২০ মিনিটের এই অনুষ্ঠানে ছিল ক্রিকেট উদযাপন, সংগীত ও সংস্কৃতির দৃষ্টিনন্দন বিভিন্ন প্রদর্শনী।

আইসিসির প্রতিটি দেশের সদস্য দূতরা এক মিনিট ধরে ব্যাট করেন। উপস্থিত দর্শকরা দিতে থাকেন জয়োধ্বনি। বাংলাদেশের পক্ষ থেকে আব্দুর রাজ্জাক ও জয়া আহসান বাকিংহামের মাঠে নামেন। আব্দুর রাজ্জাক স্বাভাবিকভাবে সবকটি বল পিটিয়ে বিদায় দিলেও চার বল খেলে মাত্র একটি বল ব্যাটে লাগান জয়া আহসান।

এর আগে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অতিথি হয়ে সৌজন্য সাক্ষাতের জন্য বাকিংহাম প্যালেসে যান বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের অধিনায়ক। সাক্ষাৎ শেষে মাশরাফিরা অংশ নেন বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠানে।

বিশ্বকাপের প্রথম ম্যাচে বৃহস্পতিবার লড়বে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। টাইগারদের বিশ্বকাপে মূল লড়াই শুরু হবে ২ জুন। সেদিন দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

আগামী সাত সপ্তাহে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসজুড়ে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

 

Developed by :