Tuesday, 21 May, 2019 খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |




ধানে আগুন দেয়া মালেকের ধান কেটে দিলো শিক্ষার্থীরা

বার্তা২৪ ডেস্ক:  ধানের দাম কম ও শ্রমিকের উচ্চ মূল্যে উৎপাদন খরচ না উঠার হতাশা আর ক্ষোভে নিজের পাকা ধানে আগুন দেয়া আব্দুল মালেকের ধান কেটে দিয়েছে বিভিন্ন কলেজের ১২ শিক্ষার্থী।

গত রোববার নিজের পাকা ধানে আগুন দেয় আব্দুল মালেক। বিষয়টি দেশব্যাপী চাঞ্চল্যতার সৃষ্টি করে।

এদিকে ঘটনার তিনদিন অতিবাহিত হলেও শ্রমিক সংকটে ধান না কাটার খবর পেয়ে বুধবার শিক্ষার্থীরা স্বপ্রণোদিত হয়ে ওই জমির পাকা ধান কেটে দেন। শিক্ষার্থীরা বলেন কৃষক আব্দুল মালেককে সহযোগিতা করার জন্য ধান কেটে সহযোগিতা করার জন্য এসেছিলেন।

কালিহাতী কৃষক আব্দুল মালেক সিকদার বলেন, উৎপাদন খরচ না উঠার হতাশা থেকেই জমিতে আগুন দেই। তবে শিক্ষার্থীরা তার ধান কেটে দেয়ায় তার সকল কষ্ট দূর হয়ে গেছে বলে জানান তিনি।

উল্লেখ্য রোববার দুপুরে জেলার কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামের আবদুল মালেক তার পাকা ধান ক্ষেতে আগুন ধরিয়ে প্রতিবাদ করেন।

কৃষক আবদুল মালেক বলেন, ধান কাটতে শ্রমিককে দিতে হচ্ছে প্রায় এক হাজার টাকা। তারপরও শ্রমিক পাওয়া যাচ্ছে না। ধান কেটে বাড়িতে আনতে এক মণের মূল্য প্রায় এক হাজার টাকা করে পড়ছে। ধান বাজারে নিয়ে বিক্রি করতে হচ্ছে ৫শ’ টাকা করে। প্রতিমণে আমাদের ঘাটতি পড়ছে ৫শ’ টাকা করে।

ওই কৃষক আরও বলেন, ‘শ্রমিকের জন্য বাজারে গিয়ে কয়েকবার ফেরত এসেছি। ক্ষেতে ধান পাকলেও তা ঘরে তুলতে পারছি না। তাই দিশেহারা হয়ে এই কাজ করেছি।’ তবে তার লাগানো আগুন অন্য কৃষকরা নিভিয়ে ফেলেন।

 





Developed by :