Tuesday, 21 May, 2019 খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |




স্বপদেই থাকছেন ড. কামাল, সম্পাদক রেজা কিবরিয়া: ঘোষণা আজ

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরামের নতুন কমিটির ঘোষণা করা হবে আজ (৫ মে)। এই কমিটিতে সাধারণ সম্পাদক পদে ছাড়া তেমন কোনও পরিবর্তন আসছে না। তবে একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে গণফোরামে যোগ দেওয়া কয়েকজন নেতা গুরুত্বপূর্ণ পেতে যাচ্ছেন নতুন কমিটিতে।

আর এই কমিটিতে সভাপতি পদে আবারও থাকছেন ড. কামাল হোসেন। আর সাধারণ পদে আসছেন আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া। দলটির একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

রবিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে দলের নতুন কমিটি ঘোষণা করবেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

জানতে চাইলে গণফোরামের একজন প্রেসিডিয়াম সদস্য বলেন, ড. কামাল হোসেন আবারও সভাপতি থাকবেন। আর সাধারণ সম্পাদক হিসেবে আসছেন ড. রেজা কিবরিয়া।

সংবাদ সম্মেলনের বিষয়ে জানতে চাইলে ড. রেজা কিবরিয়া বলেন, ‘রোববার গণফোরামের নতুন কমিটি ঘোষণা করা হবে।’ তবে এর বেশি কোনো কথা বলতে তিনি রাজি হননি।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রেজা কিবরিয়া গণফোরামে যোগ দেন।

রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক নির্বাচিত করার মাধ্যমে গত ৯ বছরের গণফোরামের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা মোস্তফা মোহসীন মন্টু বিদায় নিচ্ছেন দলটির রাজনীতি থেকেও।

জানতে চাইলে মোস্তফা মোহসীন মন্টু বলেন, ‘গণফোরামের সাধারণ সম্পাদক হিসেবে আমার থাকার আর কোনও ইচ্ছা নেই। এই বিষয়টি আমি জানিয়ে দিয়েছি।’

এরআগে দীর্ঘ ৮ বছর পর গত মাসের ২৬ এপ্রিল পর গণফোরামের বিশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে উপস্থিত ছিলেন না মোস্তাফা মোহসীন মন্টু। যদিও দলটির গঠনতন্ত্র অনুযায়ী ৩ বছর পর কাউন্সিল হওয়ার কথা।

গণফোরামের একটি সূত্রের দাবি, দলের রাজনীতির সঙ্গে আর দেখা নাও যেতে পারে মোস্তফা মোহসীন মন্টুকে। গণফোরামের প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খানের সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের পর তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে গড়িমসি করার কারণে ড. কামাল হোসেনের সঙ্গে তার দূরত্ব সৃষ্টি হয়। এছাড়া, কামাল হোসেনও মনে করেন, রাজনৈতিকভাবে মোস্তাফা মহসিন মন্টু দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে পারেননি। এজন্য তাকে আর সাধারণ সম্পাদক হিসেবে দলে আর রাখতে চান না ড. কামাল হোসেন।

একাদশ সংসদ নির্বাচনের আগে গণফোরামে যোগ দেন আওয়ামী লীগের সাবেক নেতা অধ্যাপক আবু সাইদ, আমসা আমিন। তাদের দু’জনকেই দলের প্রেসিডিয়াম সদস্য করা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনে গণফোরাম থেকে ধানের শীষ নিয়ে পাবনা-১ আসন থেকে অধ্যাপক আবু সাইদ এবং কুড়িগ্রাম-৩ আসন থেকে আমসা আমিন নির্বাচন করেন।

জানতে চাইলে গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, ‘কমিটির বিষয়ে আমি কিছু জানি না। ড. কামাল হোসেন ভালো বলতে পারবেন।’ দলে কে যুক্ত হচ্ছেন, কে বাদ পড়ছেন, সে বিষয়ে তিনি কিছুই জানেন না।

উল্লেখ্য, ১৯৯২ সালে গণফোরাম গঠনের পর থেকে বিভিন্ন ব্যক্তি দলটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তারা হলেন, আবুল মাল আবদুল মুহিত, প্রকৌশলী আবুল কাশেম, সাইফুদ্দিন আহমেদ মানিক, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী (ভারপ্রাপ্ত); সর্বশেষ ২০১১ সাল থেকে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন মোস্তফা মোহসীন মন্টু।

 





Developed by :