Thursday, 19 September, 2019 খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




বদলে যাচ্ছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক: কয়েক বছরের তীব্র সমালোচনা হজম করে ফেসবুককে নতুন করে ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও মার্ক জাকারবার্গ। তার মালিকানাধীন ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেও পরিবর্তন আনা হচ্ছে।

ডেভেলপারদের সম্মেলনে নিজের বক্তৃতার সময় জাকারবার্গ তিনটি সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য কয়েকটি ‘গুরুত্বপূর্ণ’ পরিবর্তনের কথা জানান। সেগুলো এমন:

১. এখন থেকে মেসেঞ্জারের বার্তা দুই ব্যবহারকারীর মধ্যেই সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ ফেসবুকের কর্মকর্তারাও কোনো মেসেজ পড়তে পারবেন না। ফেসবুক থেকে হোয়াটসঅ্যাপেও মেসেজ পাঠানো যাবে।

২. ইনস্টাগ্রামে ‘প্রাইভেট লাইক কাউন্টস’ ফিচার আনা হচ্ছে। এই ফিচারটি শুধু পোস্টদাতাকে মোট লাইকের সংখ্যা দেখাবে। ইনস্টাগ্রামের এক মুখপাত্র বলেন, ‘ব্যবহারকারীদের পোস্টের দিকে বেশি মনোযোগী করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লাইক অপশন থাকায়, অনেকে লাইকের দিকে চোখ দিয়ে সরে যান। সে ক্ষেত্রে ব্যবহারকারীর মূল পোস্টের উদ্দেশ্যে সাধন হয় না।’

৩. মেসেজ খুব ‘ক্ষণস্থায়ী’ হবে। অর্থাৎ ইনবক্সে কোনো বার্তা স্থায়ীভাবে রেকর্ড থাকবে না। সম্ভবত এর মেয়াদ একদিন হবে।

৪. হোয়াটসঅ্যাপের নিরাপদ পেমেন্ট সার্ভিস শুধু ভারতে নয়, অন্য দেশেও চালু করা হবে।

৫. কমিউনিটি গ্রুপকে আরও প্রাধান্য দেওয়া হবে। ফেসবুকের স্বতন্ত্র নীল কালারটি উঠে যাবে। ডেস্কটপ এবং মোবাইল-দুই ধরনের অ্যাপের জন্যই নতুন নকশা করা হয়েছে।

৬. ইনস্টাগ্রামে ক্যামেরা ফিচার আপডেট করা হচ্ছে। সেটি করা হলে কোনো পোস্ট ছবি কিংবা ভিডিও দিয়ে শুরু করা যাবে না। শুধুমাত্র টেক্সট ব্যবহার করা যাবে। ছবি কিংবা ভিডিওর কাজ ক্যামেরা দিয়ে করতে হবে।

৭. ফেসবুকে ভিডিও চ্যাট আরও উন্নত হবে। মেসেঞ্জারের নতুন ফিচারে এক সঙ্গে একাধিক বন্ধুর সঙ্গে ভিডিও চ্যাট করা যাবে।

৮. ফেসবুকে সহজে বন্ধুত্ব করার সুযোগ আসছে। এই ফিচারটির নাম দেওয়া হয়েছে ‘Secret Crush’. পছন্দের ৯ জন বন্ধুর একটি তালিকা করা যাবে। এর মধ্যে কেউ আপনাকে ‘পিক’ করলে নোটিফিকেশন আসবে। আপনার প্রস্তাব ব্যর্থ হলে অন্যরা সেটি টের পাবে না। ফেসবুক জানিয়েছে, প্রেম নিবেদনে যারা অতিমাত্রায় লাজুক তাদের জন্য ফিচারটি আনা হচ্ছে।

 





Developed by :