Saturday, 28 January, 2023 খ্রীষ্টাব্দ | ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




কারাগারে স্বেচ্ছায় ১৯ বন্দির ইসলাম গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক: আবুধাবীর পুলিশ দপ্তর দেশটিতে আটক অন্তত ৪৫৭ জন কারাবন্দিকে শাস্তিমূলক এবং সংশোধনাগার এ স্থানন্তরিত করে আর এদের মধ্য ১৯ জন বন্দি স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে বার্তা সংস্থা খালিজ টাইমসের বরাত দিয়ে জানা যাচ্ছে।

চলতি মাসের ৮ তারিখে আবুধাবীর এক পুলিশ কর্মকর্তা বলেন, সংশোধনাগারে আটক বন্দিদের নিকট পরিশুদ্ধ হওয়ার যথেষ্ট সুযোগ থাকে এবং তারা এখান থেকে পুনর্বাসিত হওয়ার সুবিধা লাভ করে। এভাবে তাদেরকে সমাজে আর ভালো নাগরিক হয়ে বসবাস করার সুযোগ দেয়া হয়।

ওই পুলিশ কর্মকর্তা আরো বলেন, পুনর্বাসন কেন্দ্রে থাকার সময় যে ১৯ জন ইসলাম গ্রহণ করে তারা বিভিন্ন জাতি এবং প্রেক্ষাপট থেকে এসেছেন।

আবুধাবী পুলিশ বিভাগের পরিচালক কর্নেল আলি আল কেতাবি বলেন, পুনর্বাসন এবং প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে কাঠ শিল্প, সেলাই, চিত্র শিল্প এবং হস্ত শিল্প অন্তর্ভুক্ত যার ফলে বন্দিদের বাস্তব কাজের দক্ষতা বৃদ্ধি পায় এবং শাস্তি শেষ হওয়ার পরে তারা আত্ম বিশ্বাসের সাথে কাজ করতে পারে।

তিনি বলেন, ‘এ কর্মসূচীর মাধ্যমে তাদেরকে বাস্তব অভিজ্ঞতা দেয়ার ব্যবস্থা করা হয় যাতে করে তারা শ্রম বাজারে উপযুক্ত কাজ খুঁজে পেতে পারে এবং সমাজের সাথে মিশ যেতে পারে।’

পুনর্বাসন কেন্দ্রের বন্দিদের তৈরী বিভিন্ন পণ্য ভোক্তাদের নিকট বিক্রয় করার ব্যবস্থা রয়েছে বলেও তিনি জানান। আল কেতাবি বলেন, পুনর্বাসন কেন্দ্রে গত বছর সংস্কৃতি এবং ধর্মীয় আলোচনা মূলক অন্তত ৬১,১০৫ টি কার্যক্রম সফল ভাবে শেষ করা হয়েছে।

আবুধাবীর আল আইনে অবস্থিত এ অপ্রাপ্ত বয়স্ক অপরাধীদের জন্য নিরাপত্তা এবং যথাযথ পরিচর্যার ব্যবস্থা বিদ্যমান।

গত বছর এখানে ১৫০ জন শিক্ষার্থী দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের পাঠ্যক্রম অনুসারে তাদের প্রাথমিক এবং সেকেন্ডারি শিক্ষা সমাপ্ত করেছিলেন।

একই সাথে এই পুনর্বাসন কেন্দ্রে তরুণ বন্দিদের উচ্চ শিক্ষা সমাপ্ত করে শ্রম বাজারের জন্য উপযুক্ত দক্ষতা অর্জন করার সুযোগ প্রদান করা হয়।
সূত্র: খালিজটাইমস ডট কম।

 

সর্বশেষ সংবাদ

Developed by :