Monday, 22 July, 2019 খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |




সিলেটে স্বামী-স্ত্রী ছাড়া মোটরসাইকেলে ২ আরোহী নিষিদ্ধ

পহেলা বৈশাখে সিলেটে মোটরসাইকেলে দুই আরোহীর চলাচল নিষিদ্ধ, ছবি: সংগৃহীত

সিলেট: পহেলা বৈশাখে স্বামী-স্ত্রী ছাড়া মোটরসাইকেলে দুই আরোহীর চলাচল নিষিদ্ধ করেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। দিনটি উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৫ নির্দেশনার অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
একইসঙ্গে দলবেঁধে উচ্চস্বরে হর্ন বাজিয়ে মোটরসাইকেল চালিয়ে আতঙ্ক সৃষ্টি না করার নির্দেশনাও জারি করা হয়েছে। এসএমপির উপ কমিশনার জেদান আল মুছা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

স্বামী-স্ত্রী ছাড়া দুই আরোহী মোটরসাইকেলে চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে এসএমপির উপ কমিশনার (মিডিয়া) জেদান আল মুছা বাংলানিউজকে বলেন, উৎসবের দিনগুলোতে ছিনতাই বেশি হয়। মোটরসাইকেলে দুই আরোহী থাকলে চালকের পেছনে বসা লোকটি ছিনতাই করে। এ ধরনের ছিনতাই রুখতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্ত্রীকে পেছনে নিয়ে ঘুরলে তো কেউ ছিনতাইর উদ্দেশে ঘুরবে না।

বিজ্ঞপ্তিতে দেওয়া ১৫ নির্দেশনার মধ্যে রয়েছে- বর্ষবরণের অনুষ্ঠান সম্পর্কে এসএমপি সংশ্লিষ্ট থানা এবং পুলিশ কমিশনারের কার্যালয়কে অবহিত করতে হবে। অনুষ্ঠান আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক/নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখতে হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে হবে। সিলেট মেট্রোপলিটন এলাকায় কোনো ধরনের আতশবাজি, পটকা ফাটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করা যাবে না। বর্ষবরণ অনুষ্ঠানে ব্যাগ, পোঁটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করা হয়েছে। খোলা ট্রাকে বাদ্যযন্ত্র বা সাউন্ড বক্স নিয়ে সিলেট মেট্রোপলিটন এলাকায় প্রবেশ করা যাবে না এবং কোনো ধরনের রঙ ছিটানো যাবে না। অনুমোদিত অনুষ্ঠান আয়োজনকারী কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ক্ষেত্রে সিসিটিভি স্থাপন/ভিডিও চিত্র ধারণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজনকারী কর্তৃপক্ষকে অনুষ্ঠানের নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়। নির্জন বা জনগণের চলাচল কম এমন স্থান এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। মোটরসাইকেলে চালক ব্যতিত অন্য কোনো আরোহী বহন করা যাবে না। তবে স্বামী-স্ত্রী চলাচল করতে পারবেন। একযোগে বা দলগতভাবে মোটরসাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।

সিএনজি অটোরিকশাতে আগে থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে, তা এড়িয়ে চলুন অথবা পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করুন। অপরিচিত যাত্রীর দেওয়া কোনো কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন। বৈশাখী অনুষ্ঠানে যানজট নিরসনে নিদিষ্ট স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হয়। ব্যক্তিগত প্রয়োজনে চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করার জন্য অনুরোধ করা হয়েছে। বর্ষবরণ অনুষ্ঠানের পাশে অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবস্থা রাখুন এবং প্রয়োজনে ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের নম্বর-০১৭৩০-৩৩৬৬৪৪ এর সঙ্গে যোগাযোগ করুন। একইসঙ্গে উন্মুক্ত স্থানে নববর্ষের অনুষ্ঠানগুলো সন্ধ্যা ৬টার মধ্যে অবশ্যই শেষ করতে হবে।

সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যেকোনো মতামত/অভিমত/অভিযোগ জানাতে নিম্নবর্ণিত নম্বরগুলোতে যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা)-০১৭১৩-৩৭৪৩৭৫, ০৮২১-৭১৬৯৬৮, জরুরি সেবা-৯৯৯, ট্রাফিক কন্ট্রোল রুম-০৮২১-৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম-০৮২১-৭২০০৬৬, ওসি কোতয়ালি-০১৭১৩-৩৭৪৫১৭, ওসি জালালাবাদ-০১৭১৩-৩৭৪৫২২, ওসি এয়ারপোর্ট-০১৭১৩-৩৭৪৫২১, ওসি দক্ষিণ সুরমা-০১৭১৩-৩৭৪৫১৮, ওসি শাহপরান (র)-০১৭১৩-৩৭৪৩১০, ওসি মোগলাবাজার-০১৭১৩-৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন)-০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর)-০১৭১৩-৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ)-০১৭১৩-৩৭৪৫১০ ও ডিসি (ট্রাফিক)-০১৭১৩-৩৭৪৫১১।

 

Developed by :