Monday, 22 April, 2019 খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |




বাণিজ্য মন্ত্রনালয়ের নির্দেশ অমান্য করে সিলেটে চলছে মেলা!

ডেস্ক রিপোর্ট:  দেশের কোথাও আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন হলে তা সরাসরি নিয়ন্ত্রণ করে বাণিজ্য মন্ত্রণালয়। এমনকি মেলার বিষয়ে বাণিজ্য মন্ত্রনালয় যা আদেশ দিবে স্থানীয় প্রশাসন তা কার্যকর করবে। কিন্তু সিলেটের বেলায় তা ভিন্ন! বাণিজ্য মন্ত্রণালয় থেকে সিলেটে চলমান বাণিজ্য মেলার সকল কার্যক্রম বন্ধ করার জন্য নির্দেশ এসেছে। কিন্তু সিলেট প্রশাসন তা উপেক্ষা করে বরং অবৈধ মেলাকে বৈধ করার জন্য সহযোগীতা করছেন বলে অভিযোগ উঠেছে। এনিয়ে এবার আন্দোলনে নামছেন ব্যবসায়ীরা।

মাসব্যাপী সময় সম্পন্ন হওয়ায় সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজের ৫ম আন্তর্জাতিক বাণিজ্য মেলার সকল কার্যক্রম বন্ধ করার জন্য বাণিজ্য মন্ত্রনালয় থেকে মেলা বন্ধের নির্দেশ এসেছে। ৭ এপ্রিল সোমবার স্বারক নং-২৬.০০.০০০০.১০৬.৮৬.০১২.১৭/১৪৭-এর মাধ্যমে সিলেটের জেলা প্রশাসক ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি অবগত করেছে বাণিজ্য মন্ত্রনালয়।

বাণিজ্য মেলার সকল কার্যক্রম বন্ধ করার জন্য বাণিজ্য মন্ত্রনালয় থেকে মেলা বন্ধের নির্দেশ পেয়েছেন বলে জানিয়েছেন সিলেট প্রশাসন। নির্দেশ পাবার পর তারা প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করেন।

মঙ্গলবার এয়ারপোর্ট থানা পুলিশ গিয়ে মেলা প্রবেশ মুখ বাশঁ দিয়ে বন্ধ করে দেন। ঘন্টা খানিক পর তা আবার সিলেট বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শাহাদাত হোসেনের নির্দেশে তা আবার খুলে ফেলা হয়।

এ ‌ব্যাপারে সিলেট বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শাহাদাত হোসেন বলেন, মঙ্গলবার দুপুরে এয়ারপোর্ট থানা পুলিশ গিয়ে মেলা প্রবেশ মুখ বাশঁ দিয়ে বন্ধ করেছে এবং মেলা কর্তৃপক্ষকে বলা হয়েছে তাদের সকল কার্যক্রম বন্ধ রাখার জন্য। ‌তবে মেলা প্রবেশ মুখ বাশঁ দিয়ে বন্ধ করে আবার খুলে দেয়ার বিষয়ে তিনি বলেন, মেলায় আগত দর্শণার্থীদের কথা বিবেচনা করে তা খোলা হয়েছিল। আবার বন্ধ করে দেয়া হবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বলেন, মেলার বিষয়ে বাণিজ্য মন্ত্রনালয় যা আদেশ দিবে পুলিশ তা কার্যকর করতে বাধ্য। আমরা মেলা সকল কার্যক্রম বন্ধ করার জন্য মেলা কর্তৃপক্ষে নির্দেশ দিয়েছি।

এদিকে বাণিজ্য মেলার সকল কার্যক্রম বন্ধ করার জন্য বাণিজ্য মন্ত্রনালয় থেকে মেলা বন্ধের নির্দেশ পেয়েছেন বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। তিনি প্রশাসনকে ব্যবস্থা গ্রহনের জন্য বলেছেন। মেলার সময় বৃদ্ধির অনুমতি প্রসঙ্গে তিনি বলেন, মেলার সময় বাড়ানোর জন্য সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি একটি আবেদন করেছে। তবে এ বিষয়ে বাণিজ্য মন্ত্রনালয় ব্যবস্থা নিবেন। আমাদের এখানে কোনো এখতিয়ার নেই।
আমি মেলা কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছি তাদের সকল কার্যক্রম বন্ধ করার জন্য।

উল্লেখ্য, গত ৯ মার্চ শনিবার থেকে শুরু হওয়া মাসব্যাপী মেলা শেষ হয় সোমবার (৮ এপ্রিল)। ওই দিন মেলা সমাপ্ত হবার কথা থাকলেও মেলা কর্তৃপক্ষ মেলা বন্ধ করেন নি। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপিসহ প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দরা।

 





Developed by :