Saturday, 4 February, 2023 খ্রীষ্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




কুকুরের কামড়ে ৩

বরিশালের গৌরনদী উপজেলায় একদিনে কুকুরের কামড়ে ৩১ জন নারী-পুরুষ আহত হয়েছেন। শনিবার সকাল ৭টা থেকে দুপুর ২টার মধ্যে উপজেলার চরগাদাতলী, উত্তর ও দক্ষিণ বিজয়পুর, সুন্দরদী, চরদিয়াশুর, গেরাকুল, ধানডোবা, বিল্বগ্রাম এলাকায় এ ঘটনা ঘটে। গুরুতর আহত ১৯ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে।

আহতদের সূত্রে জানা গেছে, সকাল থেকে দুপুর পর্যন্ত পৌরসভার চরগাদাতলী, উত্তর ও দক্ষিণ বিজয়পুর, গেরাকুল, সুন্দরদী ও বার্থী ইউনিয়নের ধানডোবা, ধুরিয়াইল, নন্দনপট্টি, মাহিলাাড়া ইউনিয়নের বিল্বগ্রাম এলাকায় ৮ থেকে ১০টি পাগলা কুকুরের কামড়ে ৩১ জন নারী-পুরুষ আহত হন।

কুকুরের কামড়ে চরগাদাতলী এলাকার নিত্যানন্দ, শিউলী বেগম, সুমাইয়া খানম, দক্ষিণ বিজয়পুর এলাকার মো. সাকিব, গেরাকুল এলাকার আব্দুস ছালাম, চরদিয়াশুর এলাকার আনোয়ার হোসেন, নন্দনপট্রি গ্রামের সাহিদা আক্তার, ধানডোবা গ্রামের রাহিমা বেগম, ধুরিয়াইল গ্রামের রিজিয়া বেগম, বিল্বগ্রাম এলাকার নুর মোহাম্মদসহ ৩১ জন নারী-পুরুষ আহত হয়েছেন।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মাজিদুল হক কাওছার বলেন, পাগলা কুকুরের কামড়ে আহত উপজেলার বিভিন্ন এলাকার ১৯ জনকে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। তাদের জলাতঙ্কের প্রতিষেধক র্যাবিস ভ্যাকসিন দেয়া হয়েছে।

তিনি জানান, কুকুরের কামড়ে আক্রান্ত রোগীর ক্ষতস্থান দ্রুত ক্ষারজাতীয় সাবান ও পানি দিয়ে বেশ কয়েকবার ধুতে হবে। এরপর নিকটস্থ সরকারি হাসপাতালগুলো থেকে জলাতঙ্কের প্রতিষেধক নিতে হবে। আক্রান্ত হওয়ার প্রথম, তৃতীয়, সপ্তম ও ২৮তম দিন-মোট চারবার রোগীকে এই প্রতিষেধক নিতে হবে।

 

সর্বশেষ সংবাদ

Developed by :