Sunday, 2 October, 2022 খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




শ্বাসরুদ্ধকর ম্যাচে অসিদের হারিয়ে ভারতের ৫০০তম জয়

বিয়ানীবাজারবার্তা২৪.কম ডেস্ক।।

শেষ ওভারে প্রয়োজন ১১ রান। অস্ট্রেলিয়ার হাতে ২ উইকেট। প্রতিষ্ঠিত কোনো বোলারই হাতে নেই বিরাট কোহলির। অকেশনাল মিডিয়াম পেসার বিজয় শঙ্করের হাতে বল তুলে দিলেন কোহলি। স্ট্রাইকে ততক্ষণে ৫২ রান করে ফেলা মার্কাস স্টোইনিজ। এমন পরিস্থিতিতে স্টোইনিজেরই এগিয়ে থাকার কথা।

কিন্তু বাজিমাত করে দিলেন বিজয় শঙ্কর। নাগপুরে শেষ ওভারের নাটকীয়তা এবং শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে অস্ট্রেলিয়াকে ৮ রানে হারিয়ে দিল স্বাগতিক ভারত। ৩ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয়রা। সিরিজে তারা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।


এ নিয়ে ওয়ানডে ক্রিকেটে ৫০০তম জয়ের মাইলফলকে পৌঁছে গেল ভারত। ৯৬৩ ম্যাচ খেলে ৫০০তম জয়ের দেখা পেল ভারতীয়রা। অস্ট্রেলিয়া ৯২৪ ম্যাচ খেলে জিতেছে ৫৫৮টি। পাকিস্তান খেলেছে ৯০৭ ম্যাচ। জিতেছে ৪৭৯টি।

জয়ের জন্য ২৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই অস্ট্রেলিয়ানরা ছিল সপ্রতিভ। দুই ওপেনার অ্যারোন ফিঞ্চ, উসমান খাজা মিলে অস্ট্রেলিয়াকে উড়ন্ত সূচনা এনে দেন। ৮৩ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন দু’জন। ৩৭ রান করে আউট হন ফিঞ্চ। ৩৮ রান করে বিদায় নেন উসমান খাজাও।

India


এ সময় মূলত ভারতের দুই যাদব মিলে অস্ট্রেলিয়ানদের ওপর আধিপত্য বিস্তার করেন। কুলদীপ যাদব আর কেদার যাদব। শন মার্শ মাত্র ১৬ রান করে বিদায় নেন রবীন্দ্র জাদেজার বলে। পিটার হ্যান্ডসকম্ব প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। কিন্তু দুর্ভাগ্য তার, ৪৮ রান করে রানআউট হয়ে যান। ম্যাক্সওয়েল করেন মাত্র ৪ রান।


মার্কাস স্টোইনিজ আর অ্যালেক্স ক্যারে এ সময় ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেন। দু’জনের ব্যাটে গড়ে ওঠে ৩৯ রানের জুটি। শেষ পর্যন্ত ২২ রান করে ক্যারে কুলদীপ যাদবের বলে ফিরে গেলেই ভেঙে পড়ে অসিদের প্রতিরোধ।


নাথান কাউল্টার নেইল, প্যাট কামিন্স কিংবা অ্যাডাম জাম্পারা একে একে ছিলেন আসা যাওয়ার মিছিলে। মার্কাস স্টোইনিজ ৫২ রান করলেও পারেননি দলকে জয় এনে দিতে। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া অলআউট ২৪২ রানে।


ভারতীয় বোলারদের মধ্যে কুলদীপ যাদব ৩টি, বিজয় শঙ্কর ও জসপ্রিত বুমরাহ ২টি করে এবং রবীন্দ্র জাদেজা ও কেদার যাদব নেন ১টি করে উইকেট।


তার আগে টস হেরে ব্যাট করতে নেমে বিরাট কোহলির ৪০তম সেঞ্চুরিতে ২৫০ রানে অলআউট হয় ভারত। ১১৬ রান করেন কোহলি। ৪৬ রান করেন বিজয় শঙ্কর।

 

 





 






















 

Developed by :