Thursday, 6 October, 2022 খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




সংসদে যোগ দিলেন নারী এমপিরা

বিয়ানীবাজারবার্তা২৪.কম।।

সংরক্ষিত আসনে নির্বাচিত নারী সংসদ সদস্যরা (এমপি) অধিবেশনে যোগ দিয়েছেন। রোববার চলতি সংসদের প্রথম অধিবেশনের ১৫তম কার্যদিবসে যোগ দেন তারা।

এদের মধ্যে ৩ জন বিগত সময়ে সংরক্ষিত ও নির্বাচিত সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করলেও বাকি ৪৬ জনই নতুনমুখ।



সংসদ অধিবেশনে যোগদান উপলক্ষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশন চলাকালে তাদের স্বাগত জানান। স্পিকার বলেন, ‘আমি তাদের আন্তরিকভাবে স্বাগত ও অভিনন্দন জানাচ্ছি।

আশা করি তারা সংসদীয় কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন। তাদের অংগ্রহণের মধ্য দিয়ে সংসদ আরও প্রাণবন্ত ও কার্যকর হবে।’



এক সম্পূরক প্রশ্নের ফাঁকে সাবেক শ্রম প্রতিমন্ত্রী ও কিশোরগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু ব্যক্তিগতভাবে জাতীয় সংসদে আসা নারী সংসদ সদস্যদের অভিনন্দন জানান।



জানা গেছে, বাংলাদশের সংবিধানের সাধারণত সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থীরাই নির্বাচিত হতেন। আলোচনার মাধ্যমে কখনো কখনো বিরোধী দলের নারী প্রার্থীদেরও কয়েকটা আসন দেয়ার নজির আছে।



তবে সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী, ২০০৪ সালে অষ্টম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে নির্ধারণ করা হয় যে, সংসদের সংরক্ষিত নারী আসনে একটি দল থেকে নির্দিষ্ট সংখ্যক নারী সংসদ সদস্যকে সুযোগ দেয়া হবে, এবং তা হবে সংসদে ওই দলের কতজন প্রতিনিধি রয়েছে তার অনুপাতে।



অর্থাৎ একটি রাজনৈতিক দলের ৬ জন যদি নির্বাচিত সংসদ সদস্য হন, তাহলে ওই দল থেকে একজন প্রার্থী সংরক্ষিত নারী আসনের এমপি হবেন।



গত বুধবার সংরক্ষিত আসনের নির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ নেন ৪৯ জন। গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত ৪৯ জনের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। নতুন নির্বাচিতদের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন ও স্বতন্ত্র ১ জন রয়েছেন।



দলগুলোর প্রাপ্ত সাধারণ আসনের সংখ্যানুপাতে বণ্টন হওয়া নারী আসনে বিএনপির একটি আসন পাওয়ার সুযোগ আছে। কিন্তু দলটির পক্ষ থেকে নির্বাচিতরা এখনও শপথ না নেয়ায় তাদের নারী আসনটি স্থগিত রয়েছে।

 



 


















 











 

Developed by :