Thursday, 29 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




শিক্ষিতদের একটা অংশ স্বেচ্ছায় বেকার থাকছে : পরিকল্পনামন্ত্রী

বিয়ানীবাজারবার্তা২৪.কম।।

শিক্ষিত হয়েও দেশের জনগোষ্ঠীর একটা অংশ স্বেচ্ছায় বেকার থাকছেন বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, তারা নিজে থেকে কিছু করারও চেষ্টা করেন না। এরা সমাজের বোঝা হয়ে সমাজকে নষ্ট করছেন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর লেকশোর হোটেলে ‘২০১৯ ফিন্যান্সিয়াল ইনক্লুসিভ সামিটে’  প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন কথা বলেন।



প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষিত জনগোষ্ঠীর একটা অংশ স্বেচ্ছায় বেকার থাকছেন। কিছু লোক আছেন, যারা গ্রামে যাবেন না। বাজারের প্রয়োজনে যে চাকরিটা তাকে দেওয়া হচ্ছে, সেটা তিনি করবেন না। অনেকে আছেন, চেয়ার দুলিয়ে কাজ করা- না করার একটা আধা কাজের মানসিকতা নিয়ে।

কিন্তু এটা এখন সম্ভব নয়। এখন আমাদের কাজ করতে হবে হাতে কলমে। বাজারে যেটার চাহিদা আছে সেটাই করতে হবে।’



তিনি বলেন, ‘কৃষি থেকে আমরা শিল্পে ঢুকছি। শিক্ষা ঢুকে গেছে আমাদের গ্রামে। প্রযুক্তিও সমান তালে ঢুকে যাচ্ছে। বেশি সচেতন হওয়ায় গ্রামের শিক্ষিত জনগোষ্ঠী কৃষিতে থাকছে না। শিক্ষিত জনগোষ্ঠী শহরমুখী হচ্ছে। কিন্তু সবার জন্য কাজ পাওয়া যাচ্ছে না। এই যে পাওয়া যাচ্ছে না, এ কারণে অনেকে বেকার থাকছেন।’



পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘তরুণ বয়সের কেউ কেউ আছে, তারা অন্য কোথাও, অন্য কোনোখানে পশ্চিমে-উত্তরে যেতে চায়। আমাদের দেশের বাজারে তারা যথেষ্ট জায়গা পাচ্ছে না। বিদেশে গেলে তারা এমন কিছু বাড়তি সুবিধা ভোগ করবে যেটা আমাদের সমাজে নানা সাংস্কৃতিক ও ঐতিহ্যগত কারণে পাচ্ছে না।’



পরিকল্পনামন্ত্রী বলেন, ব্যাংকগুলোকে আমরা আইন করে বলছি, গ্রামে শাখা খুলতে হবে। সব ধরনের মানুষের অংশগ্রহণ আরও বাড়ানোর জন্য আয়োজন করা হয়েছে প্রথমবারের মতো ‘২০১৯ ফিন্যান্সিয়াল ইনক্লুসিভ সামিট’।



অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) ট্রাস্টি বোর্ডের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান। এছাড়া, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল কাদির, ফার্ন সফটওয়্যারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেবি ওয়াটনিস এবং ফিন্যান্সশিয়াল ইনক্লুশনস, ইনোভেশন ফর প্রভার্টির পরিচালক রেবেকা রোস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 



































 

Developed by :