Friday, 23 August, 2019 খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |




প্রকৃতিপ্রেমীদের জন্য হাকালুকির নতুন রূপ ‘হিজল বন’

ফরিদ উদ্দিন, ফেঞ্চুগঞ্জ।।

এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকি। বর্ষায় অথৈ পানি। যাকে মিনি কক্সবাজার বলা হল। কিন্তু শীত মৌসুমে এ হাকালুকির ভিন্নরূপ।


সিলেটের ফেঞ্চুগঞ্জের হাকালুকি হাওরে অথৈ পানি নেই প্রমোদতরি নেই কিন্তু আসছেন পর্যটকরা। শুকনো হাওরে পর্যটক টানছে বিশাল হিজল বন।


ভ্রমন পিপাসুরা হাকালুকি হাওরের বিস্তৃত সবুজ মাঠে বিশাল হিজল বন দেখতে আসছেন। ফেঞ্চুগঞ্জ ঘিলাছড়া ইউনিয়নের হাকালুকি হাওর অংশে হাকালুকির হাওরের ফেঞ্চুগঞ্জ অংশে তিনটি হিজল বন রয়েছে। এ হিজলবন দেখতে প্রতিদিন আসছেন অসংখ্য পর্যটক।


দেখা যায়, অন্যান্য দিনের তুলনায় ছুটির দিন প্রচুর দর্শনার্থী এসেছেন হাকালুকির হিজল বন দেখতে। শীত মৌসুমে নৌযান চলাচল না করলেও প্রকৃতির টানে পর্যটকরা মোটরসাইকেলে হাওরের বুকে কাঁচা রাস্তা দিয়ে হিজল বনে আসেন।


স্থানীয়রা জানান, হাওরে ও বিলে ভরা বর্ষার থই থই দৃশ্য এখন নেই। শুষ্ক মৌসুম চলছে। তাই বদলে গেছে হাওরের চিরচেনা দৃশ্য। হিজল বন দেখতে পর্যটকরা এখন ভীড় জমাচ্ছেন হাকালুকিতে। হাওর জুড়ে এখন মনোরম প্রকৃতিক সৌন্দর্যের হাতছানি। মূলত বর্ষা মৌসুমে হাকালুকি হাওরে অথৈ পানি থাকে তাতে নানা জাতের মাছের খাদ্য ও আবাসের জন্য হিজল বন গড়ে তোলা হয়। শীতকালে এ হিজল বন অনন্য সৌন্দর্য্য মেলে ধরে। স্থানীয়দের কাছে এটি ‘লোকাল সুন্দরবন’ নামেই পরিচিতি পায়।


আর এ লোকাল সুন্দরবনে শীতের কুয়াশাঘেরা বা রাতের বেলা উন্মুক্ত আকাশের নিচে চলে বন্ধুবান্ধব বা পারিবারিক ভ্রমন আড্ডা। বারবিকিউ আর সেলফি হরদম চলছেই। এ যেন অন্য হাকালুকির আলাদা সুন্দর উৎসব।


যে ভাবে যাবেন- সিলেট শহর কদমতলি থেকে বাস, সিএনজি অটোরিকশা, লেগুনায় ফেঞ্চুগঞ্জ ফেরীঘাটে নেমে মাইজগাও যাওয়ার রিক্সা বা সিএনজি অটোরিকশা পাবেন। সেখান থেকে ঘিলাছড়া যাবার সিএনজি অটোরিকশা পাবেন ৫জন যাত্রী নিয়ে সব সময় ভাড়ায় চলাচল করে। আর রিজার্ভ/ব্যক্তিগত গাড়ি হলে সিলেট শহর থেকে ফেঞ্চুগঞ্জ ফেরীঘাট থেকে মাইজগাও হয়ে সরাসরি ঘিলাছড়া।


অথবা ট্রেনে করে মাইজগাও স্টেশন নেমে যে কোন গাড়ি করে ঘিলাছড়ায় যেতে পারেন। সাথে যদি বাচ্চা বা বৃদ্ধ থাকেন তবে পরিকল্পনা করে আসবেন কারণ গাড়ি ছেড়ে প্রায় দুই বা আড়াই কিলোমিটার হেটে হিজল বনে যেতে হয়। আর আপনার বাহন যদি হয় মোটরসাইকেল তবে যেকোন সময়ই চলে আসতে পারেন।


















 

Developed by :