Thursday, 18 July, 2019 খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |




সর্বাধিকবার নির্বাচিত সংসদ সদস্যরা

বিয়ানীবাজারবার্তা২৪.কম।।

ভোট শেষ। ভোট গননা শেষ। আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। এই সংখ্যাগরিষ্ঠতায় সংসদ সদস্যরাও করেছেন রেকর্ড। এর মধ্যে রয়েছে সর্বোচ্চবার সংসদ সদস্য হওয়ার মত অর্জন।

একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে সবচেয়ে বেশিবার নির্বাচিত হয়েছেন শেখ ফজলুল করিম সেলিম। তিনি ৮ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ৭ বার নির্বাচিত হয়েছেন ৮ জন সংসদ সদস্য, এছাড়া ১১ জন সংসদ সদস্য ৬ বার নির্বাচিত হয়েছেন।

এগারোটি সংসদ নির্বাচনের মধ্যে ১৯৮৮ এবং ১৯৯৬ এর ১৫ই ফেব্রুয়ারির নির্বাচনকে হিসাবে রাখা হয় না। বাকি নির্বাচনগুলোর মধ্য থেকে সর্বাধিকবার নির্বাচিত সংসদসদস্যদের তালিকা দেয়া হল:

৭ বার নির্বাচিত

সাতটি সংসদে প্রতিনিধিত্ব করেছেন যে সাতজন সংসদ সদস্য তারা হলেন : মো. দবিরুল ইসলাম (ঠাকুরগাঁও-২), অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার (দিনাজপুর-৫), অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া (গাইবান্ধা-৫), ইমাজ উদ্দিন প্রামাণিক (নওগাঁ-৪), আ স ম ফিরোজ (পটুয়াখালী-২), তোফায়েল আহমেদ (ভোলা-১), সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২) ও শেখ হাসিনা (গোপালগঞ্জ-৩)।

৬ বার নির্বাচিত

যে ১১ জন সংসদ সংসদ সদস্য ৬টি সংসদে নির্বাচিত হয়েছেন তারা হলেন : আব্দুল কুদ্দুস (নাটোর-৪), ডা. মোজাম্মেল হক (বাগেরহাট-৪), ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১), মির্জা আজম (জামালপুর-৩), মোসলেম উদ্দিন (ময়মনসিংহ-৬), এইচএম এরশাদ (রংপুর-৩), রাজিউদ্দিন আহমেদ রাজু (নরসিংদী-৫), ইমরান আহমেদ (সিলেট-৪), উপাধ্যক্ষ আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (চট্টগ্রাম-১) ও বীর বাহাদুর উ শৈ সিং (পার্বত্য রাঙ্গামাটি)।

গোপালগঞ্জ ২ আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম ১৯৮০ সালে তৎকালীন ফরিদপুর ১০ আসন থেকে উপনির্বাচনে প্রথম জয়ী হন। এরপর থেকে প্রতিটি নির্বাচনেই তিনি জয়ী হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ ৩ আসনে ১৯৮৬ সাল থেকে নির্বাচিত হয়েছেন। তিনি সর্বমোট ৭ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভোলা ১ ও ২ আসন মিলিয়ে সংসদে প্রতিদ্বন্দ্বিতা করেন।  দুই আসনে এ পর্যন্ত তিনি ৭ বার সংসদ সদস্য হয়েছেন।

 ঠাকুরগাঁও ২ আসনে দবিরুল ইসলাম ১৯৮৬ সাল থেকে এ পর্যন্ত ৭টি নির্বাচনের প্রতিটিতেই জয়ী হয়েছেন। দিনাজপুর ২ আসনের মোস্তাফিজুর রহমানও তাই।

পটুয়াখালী ২ আসনে আ স ম ফিরোজ ১৯৭৯ সাল থেকে এ পর্যন্ত ৭ বার নির্বাচিত হয়েছেন। হেরেছেন শুধু ২০০১ সালের নির্বাচনে।

গাইবান্ধা ৫ আসনের অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ১৯৮৬ থেকে মোট ৬ বার নির্বাচিত হয়েছেন। তবে ২০০১ সালের নির্বাচনে হেরে গিয়েছিলেন।নওগা ৪ আসনে জয়ী ইমাজউদ্দিন প্রামাণিক ১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচনেও জয়লাভ করেছিলেন।  এবারের সংসদ নির্বাচনসহ তিনি ৬ বার নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম ১ আসন থেকে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ১৯৭৩ সালের প্রথম সংসদ নির্বাচন থেকে এ পর্যন্ত ৬ বার নির্বাচিত হয়েছেন।

বীর বাহাদুর উশৈ সিং ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত ৬ বারই নির্বাচিত হয়েছেন বান্দরবান থেকে।

 





সর্বশেষ সংবাদ

Developed by :