Monday, 23 September, 2019 খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




কে হতে চলেছেন সিলেট ৫ আসনের আগামীর ত্রাণকর্তা

 ফখরুল হামিদ চৌধুরী :: – আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সিলেট ৫ আসন নিয়ে চলছে চতুর্মুখী সিদ্ধান্ত, তফসিল ঘোষণার পর থেকেই সর্বত্র চলছে আলোচনা – কে হতে চলেছেন ৫ আসনের আগামীর ত্রাণকর্তা । বিগত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জাতীয় পার্টি থেকে বিয়ানীবাজারের বাসিন্দা সেলিম উদ্দিনকে সিলেট ৫ আসনের জন্য মনোনয়ন করা হলে এলাকায় তখন মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয় । এ নিয়ে খোদ জাপা কিংবা আ’লীগের নেতা কর্মীদের মধ্যে রয়েছে চরম অসন্তোষ । নির্বাচনী এলাকায় সেলিম উদ্দিন নানা কারণে আলোচিত ও সমালোচিত । এবার নির্বাচনে ১৪ দল থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে সর্বাগ্রে তার নাম এলেও জাপার স্থানীয় নেতাকর্মী কিংবা আওয়ামীলীগের তৃণমূল নেতা কর্মীদের মধ্যে রয়েছে বিকল্প চিন্তা । তারা বলছেন জকিগঞ্জ কানাইঘাট থেকে স্থানীয় নেতৃবৃন্দের মধ্যথেকে মনোনয়ন প্রদান করা হলে এলাকার উন্নয়ন ও অগ্রযাত্রা ক্রমান্বয়ে অগ্রগতি পাবে । এদিকে জাপা থেকে মনোনয়ন পেতে আগ্রহী শিল্পপতি সাইফুদ্দিন খালেদ , ও সাবেক উপজেলা চেয়ারম্যান সাব্বির আহমদ ।

এদিকে গত বছরের শুরু থেকেই নির্বাচনের মাঠে সরগরম সময় কাটাচ্ছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন  আহমদ । তিনি প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ডে সভা সমাবেশ করে নিজের অবস্থান জানান দিচ্ছেন । গ্রুপিং কিংবা বিভক্তির উপরে উঠে দলীয় প্রার্থীর পক্ষে আওয়ামীলীগ একক ভূমিকায় রয়েছে বলে জানা গেছে , একাধিক প্রার্থীর আলোচনা থাকলেও শেষ পর্যন্ত দলীয় মনোনয়নের লড়াই চালিয়ে যাবেন মাসুক উদ্দিন আহমদ ।

এদিকে থেমে নেই বাংলাদেশ জামায়াতে ইসলামী ও , নিবন্ধন কিংবা প্রতীক না থাকলেও ৫ আসনে এবারের নির্বাচনে তারা সর্বশক্তি নিয়োগ করবে বলে জানাগেছে । বিগত জোট সরকারের আমলে ৫ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী । এ নির্বাচনে ও জোটের মনোনয়ন প্রত্যাশী হিসেবে ও তিনি শতভাগ আশাবাদী , মাঠে সরগরম ভূমিকায় ব্যস্ত জামায়াত ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরের নেতৃবৃন্দ । জকিগঞ্জ কানাইঘাটের অতীতের কর্মকান্ডের ভূমিকা তুলে ধরে তারা ইতোমধ্যে বাড়ী বাড়ী গণসংযোগ কিংবা প্রচারণার প্রস্তুতি গ্রহণ করছে , ২০ দলীয় জোট কিংবা জামায়াতের নিজস্ব কেন্দ্রীয় হাই কামান্ডের সিদ্ধান্তের ভিত্তিতে তারা চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করবে বলে জানা গেছে ।

এদিকে বিএনপি থেকে মনোনয়ন পেতে আগ্রহী সাবেক আলোচিত রাজনীতিবিদ হারিছ চৌধুরীর ভাই কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক চৌধুরী ।

২০ দলের হাইকমান্ডের সিদ্ধান্তের ভিত্তিতে নির্ধারিত হবে -কে হবেন ২০ দলের মনোনীত সিলেট ৫ আসনের প্রার্থী । এলাকার নির্বাচনের মাঠ পর্যালোচনা করে জানা যায় আরো বেশ কিছু প্রার্থী নিজ নিজ দল থেকে মনোনয়ন প্রত্যাশী হলেও অতীতের ফলাফল অনেকটা নির্ভর করবে ভবিষ্যতের গতি পথ নির্ণয়ে ।

 





Developed by :